পুরনো আর নতুন বন্ধুর তারতম্য

নিজের ছাগলের পাল চরাতে নিয়ে গেছে মাঠে একটি লোক। পাশের বন থেকে কয়েকটা বুনো ছাগল এসে যোগ দিল সেই দলে। সন্ধ্যে হ’লে লোকটা পোষা, বুনো সব ছাগলই তাড়িয়ে নিয়ে এসে তার গুহায় পুরলো। পরদিন দুর্যোগ দেখা দেওয়ায় ছাগলগুলো আর বের করল না সে গুহা থেকে। নিজের অস্তিানাতেই সে তাদের খাওয়ার ব্যবস্থা করল। নিজের পোষা ছাগলের খেতে দিল, সামান্যই—যাতে কোন রকমে তাদের পিত্তি রক্ষা হয়, আর বুনো ছাগলের সামনে রাখল---অনেক খাদ্য। মনে মনে আশা---এই রকম লোভ দেখিয়ে তাদের পোষ মানানো যাবে।
পরের দিন দুর্যোগ কেটে যাওয়ায় সে পোষা বুনো সবগুলোকেই চারণভূমিতে নিয়ে এল। সেখানে আসা মাত্র বুনো ছাগলগুলো বনের দিকে হাঁটা দিল। লোকটা তখন তাদের ডেকে বললে, তোমরা ত আচ্ছা নিমকহারাম হে, তোমাদের এত যত্নআত্তি করলাম, তবুও তোমরা আমায় ছেড়ে যাচ্ছ?
--বুঝলেন না, আরও সেই জন্যেই ত আমরা যাচ্ছি। সবে কা’ল আমরা আপনার ওখানে এসেছিলাম ,তবু দেখলাম আপনি আপনাদের পুরনো ছাগলগুলিকে অনাদরে ফেলে আমাদেরই বেশী যত্নআত্তি করছেন। বুঝলাম আবার যখন আপনার পালে নতুন ছাগল আসবে তখন আমরা পুরনো হয়ে যাব, তখন আপনি আমাদের ফেলে তাদের পরিচর্যায়ই বেশি মন দেবেন।

উপদেশ: নতুন বন্ধু পেলে যে পুরনোকে অনাদর করে নতুন বন্ধুদেরও তাতে খুব খুশী হবার কারণ নেই, কারণ তারাও ত একদিন পুরনো হবে, তখন তাদেরও মিলবে এমন অনাদর।
Previous
Next Post »
0 মন্তব্য