শেয়াল ও বাঘের এক মজার কাহিনী

একদিন একটি বাঘের ক্ষিদে পেলো । তাই বাঘটি চারদিকে খাবার খুঁজতে শুরু করে । এই সময় একটি শেয়াল তার হাতে পড়লো । বাঘটি শেয়ালকে খাওয়ার মুহুর্তে শেয়াল বাঘকে বললো , তুমি আমাকে খেতে সাহস করো না , স্বর্গীয় রাজা আমাকে এখানে পাঠিয়েছেন । তিনি আমাকে শতপশুর রাজার পদ দিয়েছেন। তুমি আমাকে খেয়ে ফেলার সাহস করলে স্বর্গীয় রাজার আদেশ লঙ্ঘন করবে ।

বাঘ শেয়ালের কথাপুরোপুরিভাবে বিশ্বাস করে না । আবার একেবারে বিশ্বাস না করার সাহসও পায় না । শেয়াল বাঘের দ্বিধা লক্ষ্য করে বাঘকে বললো , তুমি আমার কথা বিশ্বাস করছো না , তুমি মনে করছো আমি মিথ্যা কথা বলছি , তাই না ? আচ্ছা , আমি সামনে যাই , তুমি আমার পিছনে থাকো। দেখবে বনের পশুরা আমাকে দেখে সবাই পালিয়ে যাবে , তুমি আমার কথা বিশ্বাস করো ?

বাঘ শেয়ালের কথা অনুসারে তার পিছনে হাটতে শুরু করে । ঠিক যেমণ শেয়াল বলেছে , বনের পশুরা তাকে দেখে ভয়ে পালিয়ে গেলো । বাঘ জানে না যে পশুরা বাঘ দেখে পালিয়েছে , সে মনে করলো পশুরা শেয়ালকে দেখে ভয়ে পালিয়েছে ।

উপদেশ: খারাপ মানুষ সব সময় ভাল মানুষদের ব্যবহার করে সন্মানিত হতে চায়। তাই একজন খারাপ মানুষের দ্বারা কখনই প্ররোচিত হয়ে কোন কাজ করো না।
Previous
Next Post »
0 মন্তব্য