Home Top Ad

Responsive Ads Here

Search This Blog

এক সিংহ, পর্বতের গুহায় ঘুমিয়ে ছিল। সেইসময় এক ইঁদুর সিংহের শরীরের উপর দিয়ে যাবার সময় সিংহের নাকের মধ্যে ঢুকে গেল। যেই না! ইঁদুর সিংহের নাকের ...

নীতিগল্প: সিংহ ও ইঁদুর

এক সিংহ, পর্বতের গুহায় ঘুমিয়ে ছিল। সেইসময় এক ইঁদুর সিংহের শরীরের উপর দিয়ে যাবার সময় সিংহের নাকের মধ্যে ঢুকে গেল। যেই না! ইঁদুর সিংহের নাকের মধ্যে গেল, ওমনি সিংহ জেগে উঠল। যখন সিংহের নাকের মধ্যে থেকে ইঁদুর বেড়িয়ে এলো তখন সিংহ ইঁদুরের উপর রাগ করে তাকে হত্যা করতে চাইল।

তখন ইঁদুর প্রাণ ভয়ে বলল, ‘মহারাজ, আমি না জেনে অপরাধ করেছি, ক্ষমা করুন, আমায় প্রাণ দান করুন। আপনি সমস্ত পশুর রাজা, আমার মত ক্ষুদ্র প্রাণীকে হত্যা করলে আপনার কলঙ্ক লাগবে। সিংহ শুনে মৃদু হেসে, ইঁদুরটিকে ছাড়ে দিল।

কিছুদিন পর, সিংহ বনের মধ্যে দিয়ে যাচ্ছিল। বনের মধ্যে এক জায়গায় ফাঁদ পাতা ছিল। সিংহ যেমনি ফাঁদে পা দিল অমনি সে ফাঁদের মধ্যে আটকা পড়ল। অনেক চেষ্টা করেও সে ফাঁদ থেকে বের হতে পারল না। যখন সে কিছুতেই ফাঁদ থেকে বের হতে পারল না তখন সে উচ্চ স্বরে গর্জন করতে লাগল।

সিংহের গর্জন সেই ইঁদুরটি শুনতে পেলো। আসলে সেই ইঁদুটি আশে পাশেই ঘুরে বেড়াচ্ছিল। সে সিংহের গর্জনটি চিনতে পেরে খুব তাড়াতাড়ি ঘটনাস্থলে পৌঁছল। ইঁদুর গিয়ে দেখে, সিংহ জালে আটকা পরে আছে। সে আর বিন্দু মাত্র দেরি না করে জালের দড়ি কাটতে লাগল। এভাবে অল্প কিছুক্ষনের মধ্যে ইঁদুর সিংহকে ফাঁদ থেকে মুক্ত করল।

উপদেশঃ কারো উপর দয়া করলে, তা নিষ্ফল যায় না।

৩টি মন্তব্য:

  1. একটি সিংহ এবং ইঁদুর বন্ধু ছিল
    তারা সবসময় একে অপরের সাহায্য করত

    উত্তর দিনমুছুন
  2. একটি সিংহ এবং ইঁদুর বন্ধু ছিল
    তারা সবসময় একে অপরের সাহায্য করত
    একদিন বনে শিকারি এল

    উত্তর দিনমুছুন